Shakira's biography

শাকিরার জীবনী,বয়স,ওজন,উচ্চতা, এলবাম ও উক্তি

সারা বিশ্বে জনপ্রিয় শিল্পী হিসেবে পরিচিত শাকিরা ইসাবেল মেবারাক রিপোল । তাকে সবাই শাকিরা নামেই চিনে। গুনি এই গায়িকা ,গীতিকার ,নৃত্য শিল্পী ,রেকর্ড প্রযোজক এবং অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তিনি একজন কলম্বিয়ান গায়িকা । তিনি এতটাই জনপ্রিয় যে তার সম্পর্কে জানতে কোটি কোটি মানুষ অনুসন্ধান করেন। আজ আমরা জানাবো তার জীবন ঘনিষ্ঠ বায়োগ্রাফি সম্পর্কে।

শাকিরার জীবন বৃত্তান্ত

১৯৭৭ সালের ২ ফেব্রুয়ারি কলম্বিয়ার ব্যারানকুইলায় জন্ম নেন এই মহান নারী শিল্পী। তার বাবা একজন লেবানিজ। তার বাবার নাম উইলিয়াম মেবারাক চাদিদ ও মা কলম্বিয়ার বংশভূত নিদিয়া রিপোল টোরাডোর। তার পরিবারের ৮ জন ভাইবোন আছে। তিনি মাত্র 12 বছর বয়সে সংগীত জীবন শুরু করেন। এক পর্যায়ে ল্যাটিন আমেরিকায় সঙ্গীত জগতে শীর্ষে আরোহণ করেন।

shakira

শাকিরার শিক্ষা জীবন

তিনি কলম্বিয়ার বেরান কুইলারে স্থানীয় ক্যাথলিক স্কুলে পড়াশোনা করেন । ছাত্রীর জীবন থেকেই অসাধারণ মেধা ও প্রতিভার অধিকারিনী ছিলেন এই শিল্পী। আপনি জানলে অবাক হবেন তিনি ছোটবেলাতেই গান কবিতা লেখা শুরু করেন। ভয়েস প্রাকটিস ও গিটার শিখতে আগ্রহী হয়ে ওঠেন তখন থেকেই। আরো একটি তথ্য জেনে অবাক হবেন!

waka waka shakira

শাকিরা গান কিংবা মিউজিক জীবনে কারো কাছ থেকে শিক্ষা গ্রহণ করেননি অর্থাৎ স্বশিক্ষিত সংগীতশিল্পী তিনি। নিচের ইচ্ছা ও পরিবারের সহযোগিতায় এগিয়ে যান এই শিল্পী। একাডেমিক কোন শিক্ষা না থাকলেও নিজের প্রচেষ্টা ও মনোলের মাধ্যমে শিখে 130 মিলিয়নেরও বেশি রেকর্ড বিক্রি করতে সক্ষম হন। যা তাকে আজ পর্যন্ত বিশ্বের সেরা শিল্পী হিসেবে প্রমাণ করেছে।

শাকিরার এ্যালবাম

তার প্রথম অ্যালবাম”magia” কলম্বিয়ান সংস্কৃতিতে ভরা। এটি ১৯৯৫ সালে প্রকাশিত হয়।
লন্ড্রি সার্ভিস নামে একটি হিট একক গান যখন যেখানে ই শিরোনামে ২০০১ সালে প্রকাশ করে। এই গানটি তৎকালীন সময়ে এতটাই হিট করে যা তাকে সারা বিশ্বে পরিচয় করিয়ে দিতে ভূমিকা রাখে। তিনি বেশ কয়েকটি সফল অ্যালবাম প্রকাশ করেন।

shakira rank pic
ফুটবল বিশ্বকাপের শাকিরা

২০১০ সালে ফিফা ফুটবল বিশ্বকাপের অফিশিয়াল গান ওয়াকা ওয়াকা আফ্রিকার মাটিতে গাওয়ার জন্য তিনি এতটাই পরিচিত হন যে বৃদ্ধ থেকে শুরু করে শিশুরা পর্যন্ত তাকে চেনে। এই গানটি বিশ্বব্যাপী এতটাই হিট করে এবং অনেক দেশের শীর্ষস্থানীয় তালিকায় ঠাই পায়।

এই গানটি সর্বকালের সেরা বিক্রি হওয়া বিশ্বকাপের গান বলে পরিচিত। আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় খেলার আসর ফিফা উদ্বোধনী অনুষ্ঠানে এই গানটি তাকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দেয়। তিনি এইShakira's photo গানে কন্ঠ দিয়েছেন এবং নৃত্য করেছেন।

শাকিরার প্রথম হিট গান

বেশ কয়েকটি এলবামের মধ্যে সবচেয়ে বেশি হিট করেছিল শাকিরা হট ১০০ তার প্রথম হিট করা গান। হিটস ডোন্ট লাইক তার একক অ্যালবামের একটি। এটি সারা বিশ্বে তোলপাড় সৃষ্টি করে।। নেট দুনিয়ায় আজ পর্যন্ত সর্বোচ্চ ভিউ পাওয়া গান এটি।

যেভাবে বিখ্যাত হলেন শাকিরা

ছোটবেলা থেকেই নিজ ইচ্ছা ও উদ্যোগে পরিবারের সহযোগিতায় সংগীত সাধনা শুরু করেন তিনি। তার ইচ্ছাশক্তি এতটাই প্রবল ছিল কোন শিক্ষক কিংবা একাডেমিক শিক্ষা ছাড়াই সারা বিশ্বে গান গেয়ে ভালোবাসা পেয়েছে। আন্তর্জাতিক বাজারে ল্যাট্রিন সংগীত কে ল্যাটিন শিল্পীদের একটি নতুন প্রজন্মের সৃষ্টি করেন কলম্বিয়ান এই শিল্পী।shakira beautiful photo

কিভাবে তিনি তার সঙ্গীত সাধনা শুরু করলেন। তিনি কিভাবে এই জগতে আসলেন জানতে চান। তবে মনোযোগ দিয়ে পড়ো এই গুণী শিল্পী ছোটবেলায় বেলী ড্যান্স শুরু করেছিলেন। দশ বছর বয়সে তিনি গান লিখতে এবং প্রতিভা বিকাশ করার প্রতিযোগিতায় অংশ নেয়ার মাধ্যমে গান কবিতা গাওয়া ও লেখা শুরু করে।

তার প্রথম ব্যাপকভাবে সকল অ্যালবাম ছিল পাইস ডেসকালজোস। সেরা ল্যাটিন পপ অ্যালবামের জন্য তিনি পুরস্কার জিতেছেন ১৯৯৫ ও ২০০০ সালে।

বিশ্বের সেরা শিল্পীদের তালিকায় সাকিরা কততম

বিলবোর্ড ল্যাটিন এয়ারপ্লে অনুসন্ধানে উঠে আসে প্রথম স্থানে শাকিরার নাম। তিনি সর্ব সেরা ল্যাটিন নারী হিসেবে নির্বাচিত হন। ৯ কোটি ৮০ হাজার মূল্যে বর্তমানে কানাডায় বিক্রি হয়েছে তার অ্যালবাম গুলো। যা সর্বকালের সর্বোচ্চ শিল্পী হিসেবে তাকে মনোনীত করে।

শাকিরার বয়স উচ্চতা ও বৈবাহিক অবস্থা

তার বয়স বর্তমানে ৪৬ বছর। তার উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। ওজন ৫০ কেজি। ২০১১ সালে স্প্যানিশ ফুটবলারের সাথে তার বিবাহ সম্পন্ন হয়।জেরার্ড পিক নামের ফুটবলারের সাথে তার প্রথম বিবাহ হয়। আকর্ষণীয় চেহারার অধিকারিণী এই গুণী শিল্পী একাধারে গায়িকা নৃত্যশিল্পী অভিনয়শিল্পী ও মডেল। তার আকর্ষণীয় চেহারার জন্য অসংখ্য ভক্তবৃন্দ এক পলক দেখার জন্য অনলাইন প্লাটফর্মে হীরক লাগিয়ে দেয়।

shakira couple photo

শাকিরার ছবি – [Shakira’s photo]

তিনি একজন আবেদনময়ী চেহারার অধিকারিনী। তার সেরা ছবিগুলো দেখলে ধারণা পাবেন। তার বিখ্যাত ছবিগুলো দেখুন। বিশ্বকাপ ফুটবল আয়োজনে তার গাওয়া গানের জন্য এখন পর্যন্ত তিনি সেরা শিল্পী হিসেবে পরিচিত। ওয়াকা ওয়াকা আফ্রিকান গানটি শুনলেই মনে পড়ে যায় তার কথা।

shakira pic

shakira hot kiss photo

শাকিরার ধর্ম ও বৈশিষ্ট্য

তিনি একজন সম্ভ্রান্ত মুসলিম পরিবারের মেয়ে। সংগীত সাধনা করে জনপ্রিয়তা অর্জন করেছেন তাই তাকে অনেকেই মডেল বা নায়িকা মনে করেন। তিনি শুধুমাত্র আয় করে পরিবারের পেছনে ব্যয় করেন না। অবহেলিত মুসলিম অমুসলিম অনাথ শিশুসহ বিভিন্ন খাতে অর্থ দান করেন। মিলিয়ন মিলিয়ন ডলার অসহায় দুস্থ পরিবারের পেছনে দান করেছেন বলে জানা যায়।

উপসংহার

মুসলিম নারী শিল্পী হিসেবে শাকিরা সারা বিশ্বের জনপ্রিয়। তার অসাধারণ কণ্ঠে দর্শকদের ভালোবাসা লুফে নিয়েছেন। আমরা চেষ্টা করেছি তার সম্পর্কে সঠিক তথ্য প্রদান করবে। আপনি যদি তার সম্পর্কে আরো ভিন্ন কিছু জানতে চান তবে কমেন্ট করবেন। আমরা উত্তর জানাবো অথবা পরবর্তীতে পোষ্টের মাধ্যমে শেয়ার করব। লেখাটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *